1. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
যে কোন সময়ের সবচেয়ে বড় সম্পদ ডেটা-পলক — The Dhaka Press
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৭:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

যে কোন সময়ের সবচেয়ে বড় সম্পদ ডেটা-পলক

  • বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০
  • ১৩ বার পড়া হয়েছে

দেশের ১৭ কোটি মানুষ প্রতিনিয়ত ডেটা জেনারেট করছে। এখন পৃথিবীর সবচেয়ে মূল্যবান সম্পদ হিসেবে ডেটা বা তথ্যকে ধরা হচ্ছে। যে দেশ ডেটা প্রসেস এবং অ্যানালাইসিস করতে পারবে তারা সম্পদশালী বলে গণ্য হবে। তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের অধীন ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প’ বা আইডিয়া বিগডেটা বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

বৃহস্পতিবার (১২ জুন) সকালে ভিডিও কনফারেন্সে ‘এডুকেশন ফর ন্যাশন’ এর আওতায় এই আয়োজনের উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আরও বলেন, ডেটা অ্যানালাইসিসের মাধ্যমে করোনা পরিস্থিতিতে কোন এলাকায় আক্রান্তের সংখ্যা বেশি বা কম অথবা উপসর্গের সংখ্যা বেশি এবং পরবর্তীতে কোন এলাকায় এই সংখ্যা বাড়তে পারে সে সংক্রান্ত তথ্য প্রাথমিকভাবে অনুমান করা সম্ভব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

বিশেষ অতিথি হিসেবে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, ডেটা নির্ভর পলিসি টেকসই ও কার্যকর বেশি হয়। তাই আমরা যখনই এভিডেন্স বেইজড পলিসি তৈরির কথা বলব তখনই ডেটা রিসোর্স বা তথ্য বাড়াতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব জানান, পৃথিবীব্যাপী এখন তথ্য বা ডেটার গুরুত্ব অনেক। সবমিলিয়ে বিশ্বের অর্থনীতিতেও এর যথেষ্ট ভূমিকা রয়েছে।আইডিয়া প্রকল্পের সচিব সৈয়দ মজিবুল হক বলেন, সামনের যুগ ফ্রন্টিয়ার টেকনোলজির যুগ। তাই ফ্রন্টিয়ার টেকনোলজি সম্পর্কে তরুণদের উৎসাহিত করতে এ ধরনের আয়োজন করছে আইডিয়া প্রকল্প। আগামীতেও বিভিন্ন কর্মসূচি চলমান থাকবে বলে তিনি জানান।
তিনটি বিষয়বস্তুকে প্রাধান্য দিয়ে প্রশিক্ষণটি পরিচালিত হয়েছে। বিষয়বস্তুগুলো হল- বিগডেটায় জ্ঞান তৈরি, বিগডেটা ও স্মার্ট অ্যানালিটিক্স এবং বিগডেটায় সুযোগ তৈরি।‘বিগডেটা’ বিষয়ক প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে ছিলেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে ডেটা সাইন্স বিষয়ের ছাত্র ও জাতীয় রাজস্ব বোর্ডের ডেপুটি কমিশনার (ট্যাক্স) মো. আব্দুল বারী তুষার, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আইসিটির বিগডেটা অ্যানালিটিস বিষয়ক লেকচারার ড. সাইফুল ইসলাম এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লাহ্ এন করিম।চট্টগ্রাম বিভাগের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নেন। পরবর্তীতে তারা সনদপত্র পাবেন।পুরো আয়োজনটি ‘স্টার্টআপ বাংলাদেশ’ এর অফিসিয়াল ফেইসবুক পেইজে লাইভ সম্প্রচার করা হয়।প্রশিক্ষণ চলাকালীন অনলাইনে উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, প্রকল্পের পরামর্শক দেওয়ান আদনান, সোহাগ চন্দ্র দাস সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক, বিসিসি ও আইসিটি বিভাগের কর্মকর্তারা।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen