1. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
স্মার্টফোনের উপরে কতক্ষণ বেঁচে থাকে করোনা ভাইরাস? — The Dhaka Press
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৫৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

স্মার্টফোনের উপরে কতক্ষণ বেঁচে থাকে করোনা ভাইরাস?

  • মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
  • ১০৫ বার পড়া হয়েছে

আজকাল বেশিরভাগ মানুষের সারাদিন স্মার্টফোন ব্যবহার চলতে থাকে। তাই জীবাণু ও ভাইরাস সংক্রমণের অন্যতম প্রধান মাধ্যম হয়ে ওঠে স্মার্টফোন। নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পরে স্মার্টফোন ব্যবহারে অনেকেই সতর্ক হয়েছেন। স্মার্টফোন থেকে সংক্রমণ ঠেকাতে অনেকেই পছন্দের গ্যাজেট নিয়মিত জীবাণুমুক্ত করছেন। যদিও স্মার্টফোন পৃষ্ঠে কতক্ষণ বেঁচে থাকে নভেল করোনাভাইরাস?

সম্প্রতি এক রিপোর্টে এই প্রশ্নের উত্তর মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় জানা গিয়েছে ২০০৩ সালের SARS-CoV ভাইরাস কাঁচের উপরে প্রায় ৯৬ ঘণ্টা (প্রায় চার দিন) বেঁচে থাকতে পারে। এছাড়াও শক্ত প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় তিন দিন) বেঁচে থাকতে পারে ভাইরাসটি। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশানাল ইন্সটিটিউট অফ হেলথ জানিয়েছে নভেল করোনাভাইরাস (SARS-CoV-2) স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় তিন দিন) বেঁচে থাকতে সক্ষম।

গবেষণা বলছে

  • কাঁচের উপরে প্রায় ৯৬ ঘণ্টা (প্রায় চার দিন)
  • স্টিল ও শক্ত প্লাস্টিকের মতো জিনিসে প্রায় ৭২ ঘণ্টা (প্রায় তিন দিন)
  • কাঠের উপরে প্রায় ২৪ ঘণ্টা
  • তামার উপরে মাত্র ৪ ঘণ্টা

সমীক্ষায় আরও জানানো হয়েছে কাঠের উপরে প্রায় ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারবে এই ভাইরাস। যদিও তামার উপরে মাত্র ৪ ঘণ্টা বেঁচে থেকেছে নভেল করোনাভাইরাস। বেশিরভাগ স্মার্টফোনের পিছন কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে তৈরি। তবে শুধু স্মার্টফোন নয়, ট্যাবলেট, স্মার্টওয়াচের মতো গ্যাজেট থেকেও এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা রয়েছে।

তাই নিয়মিত স্মার্টফোন জীবাণুমুক্ত করা প্রয়োজন। যে কোন অ্যালকোহল বেসড ওয়াইপ ও মাইক্রোফাইবার কাপড় দিয়ে স্মার্টফোন পরিষ্কার করা যাবে। যদিও ৭০ শতাংশের বেশি ঘনত্বের অ্যালকোহল দিয়ে স্মার্টফোন পরিষ্কার করবেন না। এর ফলে স্মার্টফোন ডিসপ্লের উপরের বিশেষ কোটিং নষ্ট হয়ে যেতে পারে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen