1. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
হজের টাকা ফেরত পেতে ১২ জুলাইয়ের পর আবেদন — The Dhaka Press
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

হজের টাকা ফেরত পেতে ১২ জুলাইয়ের পর আবেদন

  • বুধবার, ২৪ জুন, ২০২০
  • ১২ বার পড়া হয়েছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে এ বছর হজে যাওয়ার সুযোগ না থাকায় কেউ চাইলে নিবন্ধনের পুরো টাকাই ফেরত নিতে পারবেন। হজ নিবন্ধনের টাকা ফেরত পেতে ১২ জুলাইর পর আবেদন করতে হবে।

বুধবার দুপুরে হজ নিয়ে অনলাইন সভায় এই সিদ্ধান্ত জানানো হয়। এবার বাংলাদেশ থেকে ৬৪ হাজার ৫৯৪ জন হজে যেতে আগ্রহী ছিলেন। ধর্ম মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসোইন বলেন, এ বছর হজে যাওয়ার পথ বন্ধ হওয়ায় নিবন্ধনকারীরা ইচ্ছে করলে সামনে বছর যেতে পারবেন আর টাকা উত্তোলন করতে চাইলে কোনো ধরনের সার্ভিস চার্জ ছাড়াই টাকা তুলে নিতে পারবেন।

সোমবার সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় জানায়, এ বছর বাইরে থেকে কেউ হজে অংশ নিতে পারবে না। সৌদি আরবের বসবাসরত বিভিন্ন দেশের নাগরিকরা হজে অংশ নিতে পারবেন। তবে হজে অংশগ্রহণকারীদের সংখ্যা এক হাজারেরর বেশি হবে না।

সভায় যেসব সিদ্ধান্ত হয় সেগুলো হলো, চলতি বছরের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ (১৪৪২ হিজরি) সালের প্রাক নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে। আগামী বছর ২০২১ সালে কোনো কারণে হজ প্যাকেজের ব্যয় হ্রাস-বৃদ্ধি হলে তা হজযাত্রীর জমাকৃত অর্থের সমন্বয় করা হবে। কোনো হজযাত্রী নিবন্ধন বাতিল করলে তার প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং তাকে নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে হবে। কোনো হজযাত্রী টাকা উত্তোলন করতে চাইলে অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন এবং কোনো সার্ভিস চার্জ ছাড়াই তাকে তার সমুদয় অর্থ ফেরত দেওয়া হবে।

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের টাকা উত্তোলন করতে চাইলে সংশ্লিষ্ট হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবেন এবং মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে অর্থ গ্রহণ করবেন। সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনার যেসব হজযাত্রী নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পর আবেদন করতে হবে।

ধর্ম সচিব মো. নুরুল ইসলাম সভায় উপস্থিত ছিলেন। সভায় সদ্য মারা যাওয়া ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen