1. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. raselripe@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  3. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
“বিগডাটা” বিষয়ক প্রশিক্ষণ দিবে আইসিটি বিভাগের iDEA প্রকল্প — The Dhaka Press
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
প্রধান খবর
স্যাম অল্টম্যানকে বরখাস্ত করায় বোর্ডের পদত্যাগ দাবি করেছে ওপেনএআই স্টাফ স্যাম অল্টম্যান যোগ দিচ্ছেন মাইক্রোসফটে দাম কমলো সোনার বাংলাদেশে আইইএলটিএসর ‘ওয়ান স্কিল রিটেক’ চালু নিজস্ব প্রতিবেদক মুকেশ আম্বানির উত্তরাধিকার, রিলায়েন্সের পর্ষদে নিয়োগ পেলো তিন সন্তান ঢাবিতে শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের প্রফেশনাল মাস্টার্সে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত নতুন বছরের শুরুতেই কেন ইলন মাস্ক হারালেন ২০০ বিলিয়ন ডলার? যেভাবে ভ্রমণ করবেন ঢাকা-কলকাতার রুটে মৈত্রী এক্সপ্রেস ট্রেনে  স্মার্টফোন নির্দিষ্ট সময়ে বন্ধ করবেন যেভাবে গ্রামীণফোনের স্কিটো হ্যাকাথনে বিজয়ী ‘সার্কিট ব্রোকার্স’

“বিগডাটা” বিষয়ক প্রশিক্ষণ দিবে আইসিটি বিভাগের iDEA প্রকল্প

  • মঙ্গলবার, ৯ জুন, ২০২০
  • ১৬১ বার পড়া হয়েছে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আওতায় অনলাইনে “বিগডাটা” বিষয়ক একটি প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)”। iDEA প্রকল্পের “এডুকেশন ফর ন্যাশন” ।

বৃহস্পতিবার (১১ জুন ) সকাল ১০টায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রশিক্ষণটি শুরু হবে। প্রযুক্তিগত উন্নয়ন ও ইন্টারনেটের বিস্তৃতির ফলে তথ্যের আদান-প্রদানের মাত্রা বৃহৎ আকারে বাড়ছে। এই বিপুল পরিমাণ ডাটাকে একত্রে বলা হয় “বিগ ডাটা” অর্থাৎ “বিগ ডাটা” দ্বারা প্রচুর পরিমাণ তথ্যের সমষ্টিকে বোঝায়। এত বিপুল ডাটা যে সেগুলোকে আমাদের পরিচিত কম্পিউটার দ্বারা বিশ্লেষণ করা সম্ভব নয় বললেই চলে। অসংখ্য মানুষের ব্যবহার, পছন্দ ইত্যাদি তথ্য “বিগ ডাটা ‘র মধ্যে থাকে যা সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনৈতিক লাভের পাশাপাশি আমাদের জীবনধারার মান উন্নত হতে পারে। তাই এর গুরুত্ব অনেক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক । বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

“বিগডাটা” বিষয়ক প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হবেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে ডেটা সাইন্স বিষয়ের ছাত্র ও জাতীয় রাজস্ব বোর্ডের ডেপুটি কমিশনার (ট্যাক্স) মো. আব্দুল বারী তুষার, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আইসিটি এর বিগ ডাটা অ্যানালিটিস বিষয়ক লেকচারার ড. সাইফুল ইসলাম এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লাহ্ এন করিম।

৩টি বিষয়বস্তুকে প্রাধান্য দিয়ে এই প্রশিক্ষণটি পরিচালনা করা হবে। এই বিষয়বস্তুগুলো হল- Making sense of Bigdata, Bigdata & Smart Analytics, এবং how can we harness opportunities in Bigdata. iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক জানান যে, বাংলাদেশে প্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে এবং এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের তরুণদের “বিগডাটা” সম্পর্কে বেশ আগ্রহ রয়েছে। চট্টগ্রাম বিভাগের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নিবেন যাদের পরবর্তীতে সনদপত্র প্রদান করা হবে।

তিনি আরো জানান, সকলের জন্য এই পুরো আয়োজনটি আগামী ১১ জুন ২০২০ বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে “স্টার্টআপ বাংলাদেশ” এর অফিসিয়াল ফেইসবুক পেইজেলাইভ সম্প্রচার করা হবে। এই প্রশিক্ষণটি দেশের তরুণদের জ্ঞান অর্জনে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন iDEA প্রকল্পের পরিচালক।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen