1. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
ব্লকচেইন প্রযুক্তির প্রশিক্ষণ আয়োজন করল আইসিটি বিভাগের iDEA প্রকল্প — The Dhaka Press
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৫৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

ব্লকচেইন প্রযুক্তির প্রশিক্ষণ আয়োজন করল আইসিটি বিভাগের iDEA প্রকল্প

  • শনিবার, ৬ জুন, ২০২০
  • ৮৭ বার পড়া হয়েছে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” অনলাইনে “ব্লকচেইন” প্রযুক্তির ওপর একটি প্রশিক্ষণ আয়োজন করে ।

শনিবার (৬ জুন ) প্রকল্পের “এডুকেশন ফর ন্যাশন” এর আওতায় এই প্রশিক্ষণটি ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শুরু হয়। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ। তিনি আইসিটি বিভাগের বিভিন্ন অর্জন ও ব্লকচেইন প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করেন।

তিনি বলেন, ব্লকচেইন একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি যার সঠিক ব্যবহার করা প্রয়োজন। ফ্রন্টিয়ার টেকনোলজির উপর আমাদের তরুণদের মধ্যে যথেষ্ট আগ্রহ আছে। ফ্রন্টিয়ার প্রযুক্তি ব্যবহারে আইসিটি বিভাগ ‘সম্মুখ ভাগের সৈনিক’ হিসেবে কাজ করে যাচ্ছে। তবে এক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন প্রশিক্ষিত জনবল। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে দেশের সার্বিক ব্যবস্থাপনাকে আরো উন্নত করার পাশাপাশি স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলেও অভিমত প্রকাশ করেন তিনি।

বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন বলেন যে করোনার কারনে আমরা এখন একটি কঠিন এবং unexplainable সময়ে আছি। এই মহামারীর সময়ে আমাদের ট্রান্সপারেন্সি ও অ্যাকাউন্টেবিলিটি নিশ্চিত করতে হবে। এই ব্লকচেইন প্রযুক্তি ট্রান্সপারেন্সি নিশ্চিত করতে পারে। তাই এর উপযুক্ত ব্যবহার করা প্রয়োজন। শিক্ষার ও গবেষণার কোন বিকল্প নেই। এসময় সবাইকে মনোবল শক্ত রাখতে হবে। আমাদের সবাইকে বিজ্ঞান ও প্রযুক্তি, গবেষনা এবং আইসিটি স্কিলের উপর বিশেষ নজর দিতে হবে। আমরা সবাই মিলে দেশকে অবশ্যই একটি সম্ভাবনার দিকে নিয়ে যাব।

বিসিসি এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এই আয়োজনকে সফল করতে যারা সাহায্য করেছেন তাদের আন্তরিক ধন্যবাদ জানান। বিশেষ অতিথি হিসেবে তিনি বলেন যে, আমরা একটি উদ্ভাবনী পরিবেশ সৃষ্টি করতে চাই যার মাধ্যমে একটি অন্ট্রপ্রিনিউরশীপ কালচার তৈরি করা সম্ভব হবে। পৃথিবীতে ফ্রন্টিয়ার টেকনোলজির যে প্রচলন চলছে সেই সম্পর্কে আমরা সকলকে পরিচিত এবং ধারণা দেওয়ার চেষ্টা চলমান রাখব।

অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন iDEA প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক। তিনি বলেন. ফ্রন্টিয়ার টেকনোলজি ছাড়া আগামীতে বিভিন্ন কার্যক্রমের জন্য সিদ্ধান্ত গ্রহণ করা কঠিন হবে। যদি আমরা ডিজিটাল মার্কেটিং বলি অথবা অন্য কোনো কার্যক্রম গ্রহণ করতে চাই তবে আমাদের অবশ্যই ফ্রন্টিয়ার টেকলোজির সহোযোগিতা নিতে হবে। অর্থাৎ ব্লকচেইন প্রযুক্তি একটি খুবই গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় মাধ্যম। আমাদের বর্তমান প্রজন্মকে ফ্রন্টিয়ার টেকলোজি না শেখাতে পারলে ৪র্থ শিল্প বিপ্লবের সময়কালে আমাদেরকে পিছিয়ে পরতে হবে এমনটাই মনে করছেন তিনি।

দিনব্যাপী এই প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হয়েছিলেন- জাপানের University Of Hyogo এর গ্র্যাজুয়েট স্কুল অব সিমুলেশন স্টাডিস এর রিসার্স ফেলো রুবাইয়াত ইসলাম, দি কম্পিউটারস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও ব্লকচেইন বিশেষজ্ঞ খন্দকার আতিক-ই-রাব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর সহযোগী অধ্যাপক ড. বি.এম. মইনুল হোসেন। প্রশিক্ষকগণ তাদের অভিজ্ঞতা প্রশিক্ষণার্থীগণের সাথে শেয়ার করেন।

এই প্রশিক্ষণের মাধ্যমে বেসিকস্ অ্যান্ড ইভোলিউশন অব ব্লকচেইন, সাপ্লাইচেইন ব্যবস্থাপনায় ব্লকচেইন এবং ব্লকচেইন প্রযুক্তির ভাবনা ও বিস্তারিত প্রশিক্ষণার্থীদের নিকট উপস্থাপন করা হয়। এই প্রশিক্ষণে বরিশাল অঞ্চলের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে সংযুক্ত হন যাদেরকে সনদপত্র প্রদান করা হবে।

বিসিসি এর বরিশাল বিভাগের আঞ্চলিক পরিচালক মো: মনিরুল ইসলাম, iDEA প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, প্রকল্পের টেকনোলজি ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মেহেদী হাসান ভূঁইয়া, প্রকল্পের পরামর্শক মনিরুল ইসলাম, সোহাগ চন্দ্র দাস সহ বরিশাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ, বিসিসি ও আইসিটি বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ এসময় অনলাইনে উপস্থিত ছিলেন।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen