1. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
করোনা পরিস্থিতিতে প্রবাসীদের জন্য দেশীয় প্রযুক্তিসেবা — The Dhaka Press
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৫:০২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ

করোনা পরিস্থিতিতে প্রবাসীদের জন্য দেশীয় প্রযুক্তিসেবা

  • সোমবার, ৩০ মার্চ, ২০২০
  • ৮০ বার পড়া হয়েছে

ঘরে বসে অনলাইনের মাধ্যমে কিছু প্রশ্নের জবাব দিয়ে জানতে পারবে আপনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার মত ঝুঁকিতে আছেন কিনা। যদি ঝুঁকিতে থাকেন তাহলে কী কী করতে হবে তার পরামর্শও পাওয়া যাবে। ঝুঁকিতে থাকলে আপনার দেওয়া নম্বরে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যোগাযোগও করবে। আপনি প্রবাসে থাকলেও এই উদ্যোগের মাধ্যমে দেশের সকল সেবা পাবেন আপনি।

সোমবার (৩০ মার্চ) দুপুরে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। জুনাইদ আহমেদ পলক বলেন, ঘরে বসেই করোনা ভাইরাসের ঝুঁকি পরীক্ষা করুন। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) প্রতিদিন লাখ লাখ কল আসছে। অনেকে খুব সাধারণ বিষয়েও প্রশ্ন করছেন। এতে কাঙ্ক্ষিত সেবা দিতে নানান সংকট তৈরি হচ্ছে। এক সঙ্গে লাখ লাখ মানুষকে সেবা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (এআই) ব্যবহার করে একটি ওয়েব সাইট তৈরি করা হয়েছে। https://livecoronatest. com নামে এই সাইটে গিয়ে কিছু প্রশ্নের জবাব দিলে বোঝা যাবে তিনি করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার মত ঝুঁকিতে আছেন কিনা। তিনি বলেন, যদি ঝুঁকিতে থাকেন তাহলে নিজের নাম, মুঠোফোন নম্বর ও যেখানে অবস্থান করছেন তা পূরণ করে দিলে তথ্যগুলো সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চলে যাবে। সংবাদ সম্মেলনে বলা হয়, নিজের পরীক্ষা নিজে অনলাইনে করা গেলে করোনা নিয়ে আতঙ্ক কমবে। এ ছাড়া যারা প্রকৃতই করোনা আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন তাদের খুঁজে বের করতে এই ওয়েব পেজটি সহায়তা করবে। ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সঙ্গে স্থানীয় চিকিৎসকদের যোগাযোগ করিয়ে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, এ রকম একটি ওয়েব পেজ তৈরির মূল উদ্দেশ্য হলো ব্যাপক আকারে তথ্য সংগ্রহ করা।

এসময় প্রবাসীদের জন্য প্রবাসী হেলপ লাইন ডট কম Probashihelpline.com এই প্ল্যাটফর্মের মাধ্যমে বিদেশে অবস্থান করা বাংলাদেশি প্রবাসীরা করোনা পরিস্থিতিতে বিভিন্ন ধরনের তথ্য ও সেবা দেয়ার উদ্যোগ সম্পর্কে জানানো হয়। বিশেষ করে প্রবাসীরা যে দেশে বা স্থানে অবস্থান করছেন সেখানকার করোনা বিষয়ক জরুরী হট লাইন নম্বর পাবেন তারা। এছাড়াও সেই স্থানের নিকটবর্তী বাংলাদেশ দূতাবাসের সাথে যোগাযোগের জরুরী নম্বরও পাবেন প্রবাসীরা। 

এসময় আরো ৩ টি উদ্যোগ সম্পর্কেও জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen