1. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
করোনার প্রভাব সামলাতে পলকের প্রযুক্তি পরিকল্পনা — The Dhaka Press
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:৩২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

করোনার প্রভাব সামলাতে পলকের প্রযুক্তি পরিকল্পনা

  • শনিবার, ২১ মার্চ, ২০২০
  • ৩৯ বার পড়া হয়েছে
bty

করোনার প্রভাব প্রযুক্তির মাধ্যমে মোকাবেলায় সমন্বিত পরিকল্পনা নিতে শুরু করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

করোনা পরিস্থিতি দীর্ঘমেয়াদে চললে দেশের স্বাস্থ্যসেবা, শিক্ষা, খাবার-নিত্যপণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে প্রযুক্তিকে ব্যাপকভাবে কাজে লাগাতে চান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তাই করোনার কারণে পরিস্থিতি কোন দিকে যেতে পারে এবং উদ্ভুত সেই পরিস্থিতি প্রযুক্তির মাধ্যমে কীভাবে মোকাবেলা করা যাবে সেজন্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে উম্মুক্ত মতবিনিময় সভা করলেন পলক।

তথ্যপ্রযুক্তি বিভাগের আয়োজনে শুক্রবার জুম অ্যাপের মাধ্যমে করা এই ভিডিও কনফারেন্সে সরাসরি যোগ দেন গণমাধ্যমকর্মীসহ দেশের তথ্যপ্রযুক্তি খাতের সরকারি-বেসরকারি ১০০ এর বেশি অংশীজন।

কনফারেন্সটি তথ্যপ্রযুক্তি বিভাগ ও প্রতিমন্ত্রীর ভেরিফাইড ফেইসবুক পেইজে লাইভ সম্প্রচারিত হওয়ায় এতে অংশ নিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তের মানুষ।

তিন ঘন্টারও বেশি সময় ধরে চলে এই মতবিনিময় সভা।

পলক বলেন, এসওপি ‍স্টান্ডার্ড অপারেশনস প্রসেডিওর (এসওপি) এবং  বিজনেস কন্টিনিউটি  প্লান (বিসিপি) এই দুটি ডকুমেন্ট তৈরি করার উদ্দেশ্যে এই মতবিনিময় ।

প্রতিমন্ত্রী বলেন, যদি কয়েক মাস বা আরও বেশি দিন এমন চলে তাহলে স্কুল -কলেজ-বিশ্ববিদ্যালয়ে বাড়িতে বসে কীভাবে শিক্ষা কার্যক্রম চালানো যায় তার ব্যবস্থা করতে হবে। 

‘ফুড ডেলিভারি, প্রয়োজনীয় ওষুধপত্র, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, জরুরি প্রয়োজনে জিনিসপত্র সরবরাহ যেন স্বাভাবিক রাখা যায় সে প্রস্তুতি নিতে হবে। লজিস্টিক ঠিক রাখা এবং সেটি হবে কীভাবে তার পরিকল্পনা নেয়া হচ্ছে। আর এজন্যই সবাইকে নিয়ে এই মতবিনিময়। সমস্যাগুলো চিহ্নিত করা এবং প্রযুক্তির সহায়তায় পরিস্থিতি সামাল দেয়া’ উল্লেখ করেন তিনি।

মতবিনিময় সভায় রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ, গ্রামীণফোন সিইও ইয়াসির আজমান, বাংলালিংকের সিসিআরএও তাইমুর রহমান, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, বাক্যের সভাপতি ওয়াহিদ শরীফ এবং সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, এসবিকে টেক ভেঞ্চার ও এসবিকে ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান সোনিয়া বশির কবীর, এটুআইয়ের ইএম সলিউশনস আর্কিটেক্ট অ্যান্ড ই-কমার্স টিম লিড রেজওয়ানুল হক জামি, ওরাকল বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা উদ্ভুত পরিস্থিতে নিজ নিজ পরিকল্পনা ও কার্যক্রমের কথা তুলে ধরেন। 

এছাড়া ই-ক্যাব সভাপতি শমী কায়সার, সাধারণ সম্পাদক মো: আব্দুল ওয়াহেদ তমাল, বঙ্গবিডির পরিচালক নাভেদুল হকসহ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ও রাইড শেয়ারিং সার্ভিস, ই-কমার্স, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি, এনজিও  খাতের উদ্যোক্তা ও প্রতিনিধিরা  মতবিনিময় সভায় অংশ নেন। 

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen