1. taskin.anas@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
  2. raselripe@gmail.com : Rasel Ahmed : Rasel Ahmed
  3. mdkawsar8297@gmail.com : দ্যা ঢাকা প্রেস : দ্যা ঢাকা প্রেস
করোনাভাইরাস শনাক্তে লোকেশন ডেটা ব্যবহার করতে চায় যুক্তরাষ্ট্র — The Dhaka Press
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
প্রধান খবর
স্যাম অল্টম্যানকে বরখাস্ত করায় বোর্ডের পদত্যাগ দাবি করেছে ওপেনএআই স্টাফ স্যাম অল্টম্যান যোগ দিচ্ছেন মাইক্রোসফটে দাম কমলো সোনার বাংলাদেশে আইইএলটিএসর ‘ওয়ান স্কিল রিটেক’ চালু নিজস্ব প্রতিবেদক মুকেশ আম্বানির উত্তরাধিকার, রিলায়েন্সের পর্ষদে নিয়োগ পেলো তিন সন্তান ঢাবিতে শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের প্রফেশনাল মাস্টার্সে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত নতুন বছরের শুরুতেই কেন ইলন মাস্ক হারালেন ২০০ বিলিয়ন ডলার? যেভাবে ভ্রমণ করবেন ঢাকা-কলকাতার রুটে মৈত্রী এক্সপ্রেস ট্রেনে  স্মার্টফোন নির্দিষ্ট সময়ে বন্ধ করবেন যেভাবে গ্রামীণফোনের স্কিটো হ্যাকাথনে বিজয়ী ‘সার্কিট ব্রোকার্স’

করোনাভাইরাস শনাক্তে লোকেশন ডেটা ব্যবহার করতে চায় যুক্তরাষ্ট্র

  • শনিবার, ২১ মার্চ, ২০২০
  • ২৭৯ বার পড়া হয়েছে

যুক্তরাষ্ট্রেরও দ্রুত হারে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। সর্বশেষ এক দিনে দেশটিতে অন্তত তিন হাজার মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছে। এই অবস্থায় দেশটির নাগরিকদের লোকেশন ডেটা ব্যবহার করে করোনাভাইরাস শনাক্ত করতে চায় ট্রাম্প প্রশাসন।

এজন্য ট্রাম্প প্রশাসন ইতোমধ্যে ফেইসবুক, গুগলসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনায় বসেছে। সেখানে কিভাবে আমেরিকানদের মোবাইল ফোনের লোকেশন ডেটা ব্যবহার করে করোনা শনাক্ত করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে।

ফেইসবুক এবং গুগল সংবাদ মাধ্যম সিএনএনের কাছে নিশ্চিত করেছে যে, তারা সম্মিলিতভাবে লোকেশন ডেটা নিয়ে করোনাভাইরাস প্রতিরোধে কাজ করবে। বিষয়টি নিশ্চিত করে গত মঙ্গলবার প্রথম প্রতিবেদন প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট।

অন্যদিকে এই আলোচনার অংশ হচ্ছে না মার্কিন আরেক জায়ান্ট অ্যাপল।  সিএনএনের এক প্রশ্নের উত্তরে অ্যাপল জানিয়েছে, তারা লোকেশন ডেটা নিযে কাজ করতে চাওয়া ওই আলোচনার অংশ হচ্ছে না।

অবশ্য লোকেশন ডেটা কনোরাভাইরাস শনাক্ত করতে বেশ কয়েকদিনের যে চলমান সিরিজ মিটিং চলছে প্রযুক্তি প্রতিষ্ঠান ও হোয়াইট হাউজ তারই একটা অংশ এটা। সেখানে সিলিকন ভ্যালি করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে কিভাবে কাজ করতে পারে সে বিষয়ে হোয়াইট হাউজের সঙ্গে পরিকল্পনা করছে বলে বিশেষজ্ঞরা মতামত ব্যক্ত করছেন।

অনানুষ্ঠানিকভাবে বেশ কয়েকটি গ্রুপ এই উদ্যোগের সঙ্গে আছে। যেখানে ফোকাস করা হচ্ছে কিভাবে ভার্চুয়াল শিক্ষা, টেলিহেলথ সেবা দেওয়া যায়। আর মূল লক্ষ্য কিভাবে করোনা সংক্রমণ ঠেকানো যায় সেদিকে। এছাড়াও চতুর্থ হিসেবে জিওলোকেশন ডেটা শেয়ার করে কিভাবে রোগ প্রতিরোধ করা যায় সে বিষয়টিও প্রাধান্য পাচ্ছে।

একজন বিশেষজ্ঞ জানিয়েছেন, বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের গতিবিধি জানা যায় লোকেশন ডেটার মাধ্যমে। আর করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে কিভাবে সেটি ব্যবহার করে সুফল পাওয়া যায় তা করতে অনেক দেশের সরকারের কাছ থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তরকে জানানো হয়েছে। তাই ব্যবস্থাটি কিভাবে নেওয়া যায় সে চেষ্টাই করছে ট্রাম্প প্রশাসন

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো খবর

office

34 nawab mansion dhanmondi dhaka

Contact

Email: tdpnewsroom@gmail.com

contact:01979899122

© All rights reserved 2020 thedhakapress

প্রযুক্তি ও কারিগরি সহায়তাঃ WhatHappen